জীবনটা এত সুন্দর যে একে তুমি কিছুতেই ব্যর্থ করে তুলতে পারবে না।

মানুষটা হতাশাগ্রস্ত ! তার পকেটে টাকা নেই। কিছু টাকা দরকার।
আমি জিজ্ঞাসা করলাম, কত টাকা ?
' হাজার ত্রিশ'
' এর পর আর কোন অভাব থাকবে না ? চিন্তা ভাবনা করে বল'
' ভাই লাখ তিনেক টাকা হইলে জীবনে আর কিছু লাগবে না'
' যাদের লাখ তিনেক টাকা আছে তাদের কী অভাব নেই?

মানুষ গুলো হতাশাগ্রস্ত। তাদের টাকা দরকার। কিছু টাকা দরকার। অনেক টাকা দরকার। আপাতত দরকার। আরজেন্ট নিডেড।

এই হতাশাগ্রস্ততা উপেক্ষা করার শক্তি আমার নেই। কেউ যদি তার টিউশন ফী দিতে না পারার যন্ত্রণায় ভুগে তাকে আমি দু লাইন মোটিভেশনের কথা বললে সে শান্ত হবে না। পৃথিবীটা এমন যে এখানে সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য টাকার দরকার আছে এবং সেটা যোগাড় না হলে কপালে দুঃখ আছে। এই সত্যটা উপেক্ষা করার সামর্থ্য আমার নেই। তবে এটাই এক মাত্র সত্য না। সত্যের ভেতরেও সত্য আছে।
যে মানুষটি আমাকে লাখ তিনেক টাকার কথা বলেছিল আমি তার কিডনির বিনিময়ে সেই টাকা দেবার ইচ্ছে জানালাম। সে আমার প্রস্তাব ফিরিয়ে দিল।
আমি বললাম, পঞ্চাশ লাখ টাকা দিব যদি তোমার দুটি পা কেটে আমাকে দিয়ে দাও। তুমি এই টাকা দিয়ে গাড়ি কিনতে পারবে। চলাচলের জন্য পায়ের দরকার হবে না। মানুষটা আমাকে আবার ফিরিয়ে দিল।
আমি বললাম, পঞ্চাশ লাখ টাকা দিব যদি তোমার দুটি হাত কেটে আমাকে দিয়ে দাও। তোমার কাছে এত টাকা থাকলে নিজ হাতে কিছু করতেই হবে না। দুজন নার্স রেখে দিও। সে এবারও আমার প্রস্তাবে রাজি হল না।
আমি তার দুটি চোখের বিনিময়ে এক কোটি টাকা দেবার প্রস্তাব করেও তাকে রাজি করাতে পারলাম না।
আমরা অল্প কটা টাকা না পেয়ে হতাশায় ভুগি অথচ এর চাইতে শত শত কোটি টাকা মূল্যের জিনিসপত্র আমাদের শরীরের সাথে ফিট করা আছে। পৃথিবীর সব টাকার বিনিময়ে আমাদের এই জীবনটা দিতে হলে আমরা একটুও চিন্তা না করে সেই প্রস্তাব ফিরিয়ে দিতাম।
আমাদের সাথে ইতিমধ্যেই এমন একটা কিছু আছে যেটার মূল্য পৃথিবী থেকেও বেশি। আমরা কেন কয়টা টাকার জন্য জীবনকে ব্যর্থ করে তুলব ? অল্প কয়টা দিন আমরা বাঁচি। জীবনটা এত সুন্দর যে একে তুমি কিছুতেই ব্যর্থ করে তুলতে পারবে না। জীবন সবার কাছে ধরা দেয় না।
এই পৃথিবীতে তোমার জন্ম হয়েছে ? ব্যাস ! তুমি সার্থক !
zunayed evan
সংগ্রহ: জনাব ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এর ফেইসবুক স্ট্যাটাস থেকে।