বেকারত্ব ? নিকুচি করি।

একটা স্বপ্ন, একটা আশা সব কিছুই যেন নাই হয়ে যায এই ”বেকারত্ব” নামক একটা অভিশাপে। গত পহেলা জানুয়ারী 2016 থেকে একটা এড্ আমার জীবনটাকে সম্পুর্ন পাল্টে দিয়েছে। এডটা নিচে দেখুন পরে আলোচনা করা যাবে:


গ্রামের এক যুবক হেটে কলেজে যাচ্ছে, তারই বন্ধু ‍যাচ্ছে সাইকেলে চড়ে, তখন তার মনে একটা স্বপ্ন রচিত হলো ইশ্ আমার যদি একটা সাইকেল থাকতো। অতপর: স্বপ্ন পুরন হলো।
তার পর দেখা গেল সে সাইকেলে যাচ্ছে কিন্তু তার বন্ধু যাচ্ছে মোটর সাইকেলে করে, তখন তার মনে আর একটা স্বপ্ন রচিত হলো ইশ্ আমার যদি একটা মোটর সাইকেল থাকতো। অতপর: স্বপ্ন পুরন হলো।
তার পর দেখা গেল মোটর সাইকেলে করে গেলে অনেক ধুলা বালি, তখন তার মনে আর একটা স্বপ্ন রচিত হলো ইশ্ আমার যদি একটা গাড়ি থাকতো। অতপর: স্বপ্ন পুরন হলো।
গাড়িতে বসে ভাবলো এবার যদি আকাশ ছুতে পারতাম, অতপর বিমানে ভ্রমন।
এই এডে বোঝানো হয়েছে, স্বপ্ন দেখতে হবে তাহলেই তা বাস্তবায়ন করা যায়। শুধু মাত্র স্বপ্ন বিলাসী হলে হবে না, স্বপ্নকে হাতের মুঠোয় নিয়ে আসতে হবে।
যারা বেকার, বিশেষ করে শিক্ষিত বেকার, তারা অনেক স্বপ্ন দেখে কিন্তু স্বপ্নকে হাতের মুঠোয় আনতে পারে না। পহেলা জানুয়ারী 2016 আমার জীবনের একটি স্মরনীয় দিন, এদিনটি আমি একটি স্বপ্ন রচনা করি যা এখন শুধুমাত্র বাস্তবায়নের অপেক্ষায়।
আমরা চট্টগ্রামের কয়েকজন বন্ধু মিলে স্বপ্ন বাস্তবায়নের একটি উদ্যোগ নিয়েছি, শুধুমাত্র মেধাশক্তিকে কাজে লাগিয়ে আমরা আমাদের স্বপ্নকে হাতের মুঠোয় নিয়ে আনবো ইন্ শাআল্লাহ্ । আমাদের এ উদ্যোগে চাইলে আপনিও শরিক হতে পারেন, পরামর্শ দিয়ে, সার্বিক সহযোগীতা করা হবে। সাক্ষাতে বিস্তারিত আলাপ হবে । নীচে আমার ফোন নাম্বার দিলাম নি:সংকোচে যোগাযোগ করতে পারেন।     

01831522015

"যা আমরা ঘুমিয়ে ঘুমিয়ে দেখি তা স্বপ্ন নয়
যা আমাদেরকে ঘুমাতে দেয়না সেটাই স্বপ্ন।"

আর নয় বেকারত্ব এবার হবে মেধার খেলা, নিকুচি করি, বেকারত্ব।
সবারই কিছু না কিছু ক্ষেত্রে দক্ষতা থাকে, প্রতিভা থাকে, নিজের এসব দক্ষতাকে চিহ্নিত করুন এবং এগুলোকে আরো উন্নত করার জন্য দরকার হলে প্রশিক্ষণ নিন। শুধু তাই নয়, অন্যদের চাইতে আলাদা কোনো দক্ষতা তৈরি করার চেষ্টা করুন যাতে কর্মক্ষেত্রে আপনার কদর দেওয়া হয়।
উপকার হবে এমন কোনো বুদ্ধি খুঁজে বের করুন এবং নিজে থেকেই সে কাজটি করা শুরু করুন। এতে বোঝা যাবে আপনি উন্নতি করতে প্রস্তুত। ফলে আপনার সুনাম তৈরি হবে।
আপনি যে পেশাতেই থাকুন না কেন, জেনে রাখুন তাতে নতুন কিছু শেখার আছে অবশ্যই। প্রশিক্ষণ নিতে কখনোই পিছ পা হবে না।