আইনস্টাইনের কিছু শিক্ষামূলক উক্তি:


✬ ‘‘যারা আমাকে সাহায্য করতে মানা করে দিয়েছিল আমি তাদের প্রতি কৃতজ্ঞ, কারন তাদের ‘না’ এর জন্যই আজ আমি নিজের কাজ নিজে করতে শিখেছি।’’



=========================
জীবনটাকে সুখী ও সফল করার শিক্ষা কিন্তু অনেক জ্ঞানীগুণী মানুষই আমাদের দিয়ে গেছেন। কিন্তু আমরা তার কোনোটাই কাজে লাগাই না। বিখ্যাত মানুষজনের অনেক উক্তি আমাদের জীবন সম্পর্কে অনেক শিক্ষা দেন, কিন্তু আমরা তা এড়িয়ে যাই। আজকে বিখ্যাত বিজ্ঞানী ‘অ্যালবার্ট আইনস্টাইনের’ এমনই কিছু শিক্ষামূলক উক্তি উপস্থাপন করছি যা আমাদের জীবন সম্পর্কে ভালো ধারণা দেবে।
নিজের কৌতূহলকে অনুসরণ করো:
--------------------------------
“I have no special talent. I am only passionately curious”
অ্যালবার্ট আইনস্টাইন মনে করতেন তার মধ্যে কোনো বিশেষ প্রতিভা নেই। তিনি শুধুই নিজের কৌতূহলকে অনুসরণ করতেন, কৌতূহল মেটানোর জন্যই তার এতো সব কাজ করা। তিনি তার উক্তি দিয়ে বলতে চেয়েছেন, যে ধরণের কৌতূহলই হোক না কেন তা অনুসরণ করে ভেতরের মূল কাহিনী বের করা উচিৎ। এতে করে জীবনের অনেক সমস্যার সমাধান খুঁজে পাওয়া সম্ভব।
সমস্যাটিকে সময় দেয়া
--------------------------------
“It’s not that I’m so smart; it’s just that I stay with problems longer.”
নিজেকে অনেক বেশি বুদ্ধিমান বলে কখনোই আখ্যায়িত করতে চাননি তিনি। তার মতে একটি সমস্যার সমাধান তখনই হবে যখন তার পেছনে আপনি সময় দেবেন। সেই সমস্যার সমাধান নিয়ে ভাবতে থাকবেন। যে বিষয়টি নিয়ে আপনি বিভিন্ন উপায়ে ভাবছেন তার কোনো না কোনো উপায় আপনার সমস্যাটি সমাধান করবেই। কিন্তু আপনি শুরুতেই তা নিয়ে ভাবনা ছেড়ে দিলে এর সমাধান খুঁজে পাবেন না কখনোই।
ভুল করুন
----------------
“A person who never made a mistake never tried anything new.”
আমরা মনে করি ভুল করলে আমরা ছোটো হয়ে যাবো, অন্যেরা আমাদের নিয়ে মজা করবে, কে কী বলবে ইত্যাদি। কিন্তু, সত্যিকার অর্থেই যিনি কোনো ভুল করেননি তার অর্থ হচ্ছে তিনি কখনোই নতুন কিছু করার চেষ্টা করেননি। তিনি যা পারেন তার মধ্যেই সীমাবদ্ধ আছেন। অর্থাৎ এই চিন্তা করে আমরা নিজেরাই নিজেদের প্রতিভাকে সীমাবদ্ধ করে পিছিয়ে পড়ছি। নতুন কিছু করে জীবনটাকে উন্নত করার চেষ্টাই করছি না।
নিজের মূল্য নিজে তৈরি করুন
--------------------------------
“Strive not to be a success, but rather to be of value.”
অনেকেই আছেন যিনি শুধুমাত্র সফলতার পেছনে ছুটে চলেন, বাদবাকি অন্য কিছু নজরেই পড়ে না। এতে করে তিনি কী হারাচ্ছেন তা বুঝতে পারেন না একেবারেই। হয়তো সফলতার পেছনে ছুটতে গিয়ে হারিয়ে ফেলছেন নিজের মূল্যবান কিছু, নিজের মান-সম্মান। সে কারণেই তার এই উক্তিটি, যার অর্থ হচ্ছে ‘ সফলতার পেছনে সংগ্রাম না করে, নিজের মান রাখার জন্য সংগ্রাম করা উচিৎ’।
কল্পনার অনেক ক্ষমতা
----------------
“Imagination is everything. It is the preview of life’s coming attractions. Imagination is more important than knowledge.”
কল্পনার রয়েছে অসীম ক্ষমতা। এটি জ্ঞানের চাইতেও বেশি পরিধি সম্পন্ন। কারণ যিনি সব দিক থেকে অনেক বেশি জ্ঞান অর্জন করেছেন, যার অভিজ্ঞতা অনেক বেশি সর্বক্ষেত্রে তিনিই অনেক কিছু নিজের ভেতর থেকে কল্পনা করতে পারেন। এবং সেই কল্পনাকে বাস্তবতায় রূপ দেয়ার চেষ্টা তখন অনেক প্রবল হয়ে ওঠে। এতে করেই মানুষ ভবিষ্যতের প্রতিচ্ছবি দেখতে পায়। অনেক ক্ষেত্রে আপনি যখন কোনো ব্যাপার নিয়ে কল্পনা করবেন তখন এই ব্যাপারটি সম্পর্কে আপনার আরো বেশি জানার আগ্রহ বাড়বে। এজন্যেই তিনি বলেছেন, ‘কল্পনা জ্ঞানের চেয়ে আরো গুরুত্বপূর্ণ’।
অ্যালবার্ট আইনস্টাইন এর বিখ্যাত বানী বা উক্তি সমূহ .........
---------------------------------------.........................
✬ এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কর্মের জন্য ধ্বংস হবে না , যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখেও কিছু করেনা তাদের জন্যই পৃথিবী ধ্বংস হবে।
✬ আমাদের রহস্যময়তার পরীক্ষণে প্রাপ্ত সবচেয়ে সৌন্দর্যময় জিনিসগুলো হলো শিল্প, বিজ্ঞান এবং বন্ধুত্ব।
✬ আমি ভবিষ্যত নিয়ে চিন্তা করিনা। এটা আসে যথেষ্ট তাড়াতাড়ি.
✬ একজন ব্যক্তি বসবাস শুরু করতে পারে, যখন তিনি নিজে বাইরে বাস করতে পারে.
✬ যেকোন বুদ্ধিমান বোকা জিনিষকে বড় করতে পারে ,আরো জটিল, এবং আরও তীব্র ।এটি একটি প্রতিভাকে স্পর্শ করে ,এবং সাহস অনেকটা বিপরীত দিকে অগ্রসর হয় ।
✬ দুর্বল মনোভাব হচ্ছে চরিত্রের দুর্বলতা .
✬ বাস্তবতা নিছক একটি বিভ্রম, যদিও এটি খুব স্থায়ী.
✬ বিশ্বের সবচেয়ে অজ্ঞেয় বিষয় তা বোধগম্য হয় না.
✬ ভালোবাসায় পতনের জন্য কোনোভাবেই আমরা মহাকর্ষ-অভিকর্ষকে দায়ী করতে পারি না।
✬ মহাকর্ষ দায়ী নয় প্রেমে পতনশীল মানুষের জন্য.
✬ শুধুমাত্র বাস্তব মূল্যবান জিনিস অনুভূতি হয়.
✬ সফল মানুষ হওয়ার চেষ্টা করার থেকে বরং মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়ার চেষ্টা করো।
✬ সবকিছু সম্ভব সহজ করা উচিত,কিন্তু সহজ নয়.
✬ সমগ্র বিজ্ঞান দৈনন্দিনের একটি পরিশোধন চিন্তা ছাড়া আর কিছুই না
 সংগ্রহ: Alamgir pasha এর ফেইসবুক স্ট্যাটাস থেকে।