সফল হবেন, না ব্যর্থ হবেন: চয়েস আপনার ।



"আপনি যদি উড়তে না পারেন তবে দৌড়ান, যদি দৌড়াতে না পারেন তবে হাঁটুন, যদি হাঁটতে না পারেন তবে হামাগুড়ি দিন। যদি হামাগুড়িও দিতে না পারেন, তবে অন্তত মনের জোরে সামনে আগানোর চেষ্টা করুন। যেভাবেই সম্ভব হয়, সামনে আগানো অব্যাহত রাখুন। থেমে যাওয়া কোন জীবনের অর্থ হতে পারে না।"

"একটা হাতুড়ি যেমন কাঁচকে ভাঙতে পারে তেমনই ইস্পাতকে নির্দিষ্ট আকৃতিও দিতে পারে। আমাদের জীবনের সমস্যাগুলোও তেমনিভাবে আমাদের ভাঙতে পারে নতুনভাবে গড়তেও পারে। এটা কেবল আপনার পছন্দ আপনি কাঁচ হবেন, না ইস্পাত হবেন।" 
http://www.lifelongevergreen.blogspot.com/


একটি ছাগলকে মাংস খেতে দিন, 
সে কি খাবে ? 
আবার একটি বাঘকে কাঠাঁল পাতা খেতে দিন, 
সে কি খাবে ? 
না খাবে না । 
কেন ? 
কারন  চয়েস নাই । 
আল্লাহ্ পৃথিবীতে অনেক প্রানী পাঠিয়েছেন, কিন্তু সব প্রানীই একটা সিসটেমে জীনব নির্বাহ করে, সিসটেমের বাইরে কেউ যেতে পারে না। ছাগল মাংস খেতে পারে না, বাঘ কাঠাঁল পাতা খেতে পারে না । কিন্তু মানুষ যা খুশী তা করতে পারে, সে তার কর্মের কারনে পেট ভরে খেতে পারে আবার অভুক্ত থাকতেও পারে। সে ধনী হতে পারে আবার গরীব থাকতে পারে। সে ভালো কাজ করতেও পারে আবার খারাপ কাজ করতে পারে। আল্লাহ্ মানুষকে আশ্রাফুল মাখলুকাত হিসাবে পৃথীবিতে পাঠিয়েছেন। তাকে চয়েস দিয়েছেন। এবং ফলাফলও কি হবে তাও জানিয়েছেন। সুতরাং সে যা চায় তাই পায়, তাই করতে পারে। অন্য কোন  সৃষ্টি তা পারে না। এমনকি ফেরেশতাও তা পারে না। মানুষ তার কর্ম, আমল দ্বারা সফল হতে পারে, পুন্যবান হতে পারে। মানুষের জন্যই সৃষ্টি করা হয়েছে বেহেশত্/দোজখ, অন্য কোন প্রানীর জন্য বেহেশত্/দোজখ সৃষ্টি করা করা হয় নাই। এবার আসুন আমরা আমাদের বর্তমান অবস্থান নিয়ে আলোচনা করি। আপনি আজ বেকার, ধনী, অভুক্ত, গরীব, দেউলিয়া, সফল ইত্যাদি যে অবস্থাতেই আছেন এর জন্য দায়ী কে ? আপনি দায়ী । আপনি দায়ী । আপনি দায়ী ।
কেন ? 
আপনার চয়েস আছে অথবা আপনার চয়েস নাই।
আপনার চয়েস নাই তাই আজ আপনি  বেকার, অভুক্ত, গরীব, দেউলিয়া । আপনি চান না ধনী হতে, আপনার অবস্থার পরিবর্তন করতে। 
কিন্তু যারা আজ ধনী, সফল তাদের চয়েস আছে। কারন তারা চেয়েছে ধনী, সফল হতে। স্বপ্ন দেখেছে। স্বপ্নকে হাতের মুঠোয় নিয়ে আসার জন্য মেহেনত করেছে। 
আর যারা বেকার, অভুক্ত, গরীব, দেউলিয়া তারা স্বপ্ন দেখে কিন্তু স্বপ্নকে বাস্তবায়ন করার কোন পদক্ষেপ নেয় নাই। ঘরের কোনায় বসে বসে ভাগ্যকে দোষারোপ করে আর চোখের জল ফেলে। আসুন ব্যার্থতাকে নিকুচি করি, ঝাপিয়ে পড়ি স্বপ্ন বাস্তবায়ন করার জন্য। আমাদেরকে আল্লাহ্ মেধা দিয়েছেন যা কাজে লাগিয়ে আমরা হতে পারি সফল। 
সফলতা আপনার জন্যই। স্বপ্ন দেখুন নীচের বিজ্ঞাপনের মতো: